Tuesday, 10 May 2016

নিজামীর ক্ষমা চাওয়ার অপেক্ষায় সরকার  


 মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর দোষ স্বীকার করে প্রাণ ক্ষমা চাওয়ার অপেক্ষায় রয়েছে সরকার, এমনটাই জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

মঙ্গলবার (১০ মে) বিকেলে সচিবালয়ে মন্ত্রী তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের একথা জানান।

কত সময় পর্যন্ত ক্ষমা চাওয়ার জন্য অপেক্ষা করা হবে, জানতে চাইলে মন্ত্রী বলেন, এ জন্য জেলকোড অনুযায়ী নির্দিষ্ট কোনো সময় নেই। তবে দ্রুতই রায় কার্যকর করা হবে। সব প্রস্তুতি সম্পন্ন।

তিনি বলেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, পাকিস্তান বা অন্য কেউ যাই বলুক, আদালতের দেওয়া রায় বাস্তবায়নে সরকার প্রস্তুত। তবে রায় কর্যকর করার সময়ের বিষয়টি নিয়ে সরকারের সিদ্ধান্ত নির্ভর করছে নিজামীর ক্ষমা চাওয়ার ওপর।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফাঁসির রায়, রিভিউ আবেদনসহ সবগুলো আদেশে ফাঁসি বহাল আছে। রায়ের পর আমরা (সরকার) একের পর এক সব আনুষ্ঠানিকতা শেষ করছি। আমরা (রায় কার্যকরে) সব প্রস্তুতি নিয়েছি।

কখন ফাঁসি দেওয়া হবে জানতে চাইলে কামাল বলেন, এখন অপেক্ষা করছি নিজামীর ক্ষমা চাওয়ার ওপর। যদি ক্ষমা চান তাহলে রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত দেবেন, তা দ্রুত কার্যকর হবে। আর ক্ষমা না চাইলে যেকোনো সময় তা কার্যকর করা হবে। আমরা প্রস্তুত।

রায় কার্যকর নিয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জনগণ আইন-শৃঙ্খলা পরিস্থির অবনতি চায় না। আমাদেরও পূর্ণ প্রস্তুতি রয়েছে।

পাকিস্তান এই রায়ের সমালোচনা ও রায় বাস্তবায়ন নিয়ে উদ্বেগের বিষয়ে সরকারের অবস্থান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আপনারা জানেন ইতোমধ্যে পাকিস্তানকে এর প্রতিবাদ জানানো হয়েছে।

No comments:

Post a Comment