Wednesday, 21 June 2017

চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণের ২৪০০ কোটি টাকার চুক্তি

আজ চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণের ২৪০০ কোটি টাকার চুক্তি

chtt-cox-0220170620210915
চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিতে যাচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), যা বাংলাদেশি টাকায় দুই হাজার ৪০০ কোটি টাকা।
আগামীকাল বুধবার এ নিয়ে এডিবি ও বাংলাদেশ সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হবে। এডিবি বাংলাদেশ অফিস থেকে এ তথ্য জানা গেছে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম ও এডিবি’র কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি নিজ নিজ পক্ষে এ চুক্তিতে স্বাক্ষরের কথা রয়েছে। সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) প্রকল্পের আওতায় এ ঋণ দেয়া হবে।
এ প্রসঙ্গে এডিবি’র জনসংযোগ কর্মকর্তা গোরিন্দ বার বলেন, চট্টগ্রাম থেকে রামু হয়ে রেললাইনটি কক্সবাজার দিয়ে মিয়ানমারের কাছে ঘুনধুম সীমান্তে পৌঁছাবে। এ রেললাইন হবে ডুয়াল গেজের। প্রকল্পের আওতায় কক্সবাজারে তৈরি হবে ঝিনুকের আদলে দৃষ্টিনন্দন একটি রেলওয়ে স্টেশন।
chtt-cox-0120170620210950
রেললাইনটি নির্মাণ হলে ঢাকা থেকে কক্সবাজার পৌঁছাতে সময় লাগবে মাত্র ছয় ঘণ্টা। যেখানে বর্তমানে গাড়িতে যেতে সময় লাগে ১০ ঘণ্টা বা এরও বেশি। এমনকি কলকাতা থেকেও কেউ কক্সবাজার আসতে চাইলে সময় লাগবে ১৬ ঘণ্টার মতো।
প্রকল্পের তথ্য অনুযায়ী, চট্টগ্রামের দোহাজারী গ্রাম থেকে এ লাইন শুরু হবে। এরপর তা চন্দনাঈশ, সাতকানিয়া, লোহাগাড়া, চকোরিয়া, কক্সবাজার সদর, রামু ও উখিয়া- মোট সাত উপজেলার মধ্য দিয়ে ঝিলংঝায় পৌঁছাবে।

No comments:

Post a Comment